ovichinton

অভিচিন্তন এমন একটি বই যা জীবনকে বলে দিতে পারে। শুধু তাত্ত্বিক উপায়ে নয় বরং হৃদয় স্পর্শ করে এমন পদ্ধতিতে। সাধারণত মনোবিজ্ঞান হিসেবে বিবেচিত বিষয়ের মধ্যে এটি আধ্যাত্মিকতাকে অনুপ্রবিষ্ট করে। এটি মুসলমানদেরকে তাদের উচ্চ আহ্বান অনুসরণ করতে অনুপ্রাণিত করার ক্ষমতা রাখে।

অভিচিন্তনের মাধ্যমে বিশেষ করে আল্লাহর বিষয়ে গভীর ভাবনার মাধ্যমে আমরা পীড়িত মনস্তাত্ত্বিক ব্যাধিগুলোর বিপরীতে মানসিক সান্ত্বনা এবং নিরাময় আনতে মনস্তত্ত্বের গভীরে পৌঁছাতে পারি। ইসলামী চিন্তার পরিকাঠামোয় ‘অভিচিন্তন’ অনানুষ্ঠানিক ইবাদতের একটি অনন্য রূপ। ইসলামের বহুমাত্রিক ইবাদতগুলোর মধ্যে ‘অভিচিন্তন’-র অদন্যতা ও আবশ্যকতা অনুধাবনেই রয়েছে আমাদের মুক্তি।

বইটিতে আধুনিক মনস্তাত্ত্বিক দৃষ্টিকোণ থেকে অভিচিন্তনকে ব্যাখ্যা করা হয়েছে। প্রাথমিক যুগের মুসলিম চিন্তাবিদগণের অবদান অভিচিন্তন। ইসলামী অভিচিন্তন এবং আধুনিক ধ্যানের পদ্ধতি আলোচনা করা হয়েছে। আল-কুরআন এবং আল্লাহর সৃষ্টি সম্পর্কিত অভিচিন্তন সম্পর্কে বর্ণনা করা হয়েছে।

ইবাদতের একটি অনানুষ্ঠানিক রূপ হিসেবে অভিচিন্তন খুব গুরুত্বপূর্ণ। অদৃশ্য সম্পর্কিত অভিচিন্তন ও এর সীমা সম্পর্কেও বইটিতে আলোচিত হয়েছে। অভিচিস্তনের ব্যক্তিগত বস্তুর, পরীক্ষামূলক বিজ্ঞান এবং ধর্ম মহাজাগতিক আইন সংক্রান্ত বিস্তারিত আলোচনা করা হয়েছে।