Abdelwahab M. Elmessiri

১৯৩৮ খ্রিষ্টাব্দে মিশরের দামানহুর সিটিতে জন্মগ্রহণ করেন ১৯৫৯ সালে তিনি মিশরের আলেক্সান্দ্রিয়া ইউনিভার্সিটি থেকে ইংরেজি সাহিত্যে স্নাতক, ১৯৬৪ সালে কলাম্বিয়া ইউনিভার্সিটি থেকে তুলনামূলক সাহিত্যে স্নাতকোত্তর এবং একই বিষয়ে ১৯৬৯ সালে Rutgers University (The State University of New jersey) থেকে পিএইচডি করেন।

ড. আবদেলওয়াহাব এম. এলমেসিরি কায়রোর আইন শামস ইউনিভার্সিটির ইংরেজি ও আমেরিকান সাহিত্যের ইমেরিটাস অধ্যাপক ছিলেন। তিনি আল আহরাম সেন্টার ফর পলিটিক্যাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজে ইহুদিবাদের বিশেষজ্ঞ, জাতিসংঘে আরব লীগের অফিসে সংস্কৃতিবিষয়ক উপদেষ্টা এবং রিয়াদের কিং সৌদ ইউনিভার্সিটি ও কুয়েত বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পদে অধিষ্ঠিত ছিলেন।

তিনি জিওনিজম, মর্ডানিজম, পোস্টমর্ডানিজম, সেক্যুলারিজম এবং ম্যাটেরিয়ালিস্ট ফিলোসফি প্রভৃতি বিষয়ে আরবি ভাষায় ৬০টি গ্রন্থ ও বহু গবেষণা নিবন্ধ লিখেছেন । তার সর্বাধিক জনপ্রিয় কর্ম যাকে বিশ শতকের সর্বাধিক গুরুত্বপূর্ণ আরবি এনসাইক্লোপেডিয়া বিবেচনা করা হয় তা হচ্ছে: ৮টি ভলিউম এর দ্য এনসাইক্লোপেডিয়া অব জিউস, জুডিইজম এন্ড জায়নিজম (১৯৯৯)।

এছাড়া তার উল্লেখযোগ্য গ্রন্থ হচ্ছে- দ্য ল্যান্ড অব প্রমিস (১৯৭৭); দ্য প্যালেস্টাইনিয়ান ওয়েডিং (১৯৮২); দ্য এনসাইক্লোপিডিয়া অব জায়নিস্ট কনসেপ্টস অ্যান্ড টার্মিনোলজি (১৯৭৫); জায়নিজম, নাজিজম এন্ড দ্য ইন্ড অব হিস্ট্রি (১৯৯৬); কম্প্রিহেনসিভ এন্ড পার্শল সেক্যুলারিজম, ২ খন্ড, (২০০২); এবং ইন ডিফেন্স অফ ম্যান (২০০৪)। ড. এলমেসিরি’র মৃত্যুবরণ করেন ২০০৮ খ্রি.।