ইসলাম ও অন্যান্য ধর্ম

গ্রন্থকারের নাম ড. ইসমাইল রাজি আল ফারুকী

পৃষ্ঠা সংখ্যা ২৬২

আইএসবিএন ৯৭৮৯৮৪৯৫৭২৯৪৭

দাম ৪২০ টাকা

 

গ্রন্থ পরিচিতি

ড. ইসমাইল রাজি আল-ফারুকী প্রণীত Islam and Other Faiths গ্রন্থটি ইসলাম ও অন্যান্য ধর্ম শিরোনামে অনুবাদ হয়েছে। তুলনামূলক ধর্মতত্ত্বের গ্রন্থ হিসেবে এটি সুখপাঠ্য। ইতিহাস, সমাজ, রাজনীতি, দর্শন, বিজ্ঞান, প্রত্নতত্ত্ব, নৈতিকতা, অর্থনীতি, শিক্ষা, মনোবিজ্ঞানসহ জ্ঞানের শাখা-প্রশাখার পৃথিবীর বিভিন্ন জ্ঞানের কোনো না কোনোভাবে সম্পৃক্ততা আছে এ গ্রন্থে।

ড. ফারুকী ফিলিস্তিনি দার্শনিক, উদার মানবতাবাদী ও ধর্মতাত্ত্বিক ব্যক্তিত্ব। ম্যাকগিল ও শিকাগো বিশ্ববিদ্যালয়সহ আফ্রিকা, ইউরোপ, মধ্যপ্রাচ্য, দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার তেইশটির মতো বিশ্ববিদ্যালয়ে তিনি অতিথি অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

ইহুদি, খ্রিষ্টান, হিন্দু এবং ইসলামসহ পৃথিবীর বিভিন্ন ধর্মের জন্য তিনি শুধু ভাবেননি; বরং আন্তঃধর্মীয় সম্প্রীতি রক্ষার জন্য জীবনপণ করে সাধনা করে গেছেন। বর্তমান বিশ্বে এ দৃষ্টিভঙ্গি বিশ্বশান্তি সৃষ্টির অন্যতম প্রধান জ্ঞানতত্ত্ব।

মধ্যপ্রাচ্য, আরব, ইরান, ইরাকসহ ইউরোপ-যুক্তরাষ্ট্রের বিভিন্ন দেশের ইতিহাস, সমাজতত্ত্ব ও রাজনীতির প্রাসঙ্গিকতায় এই গ্রন্থটি বিশ্লেষিত হয়েছে। নতুন বিশ্বজ্ঞানতত্ত্বের দ্বারা তিনি এই গ্রন্থে ইসলামকে বিশ্ব ইতিহাস ও আন্তর্জাতিক রাজনীতির প্রেক্ষাপটে অন্যান্য ধর্মের সাথে প্রতিতুলনায় জ্ঞানতাত্ত্বিকভাবে শ্রেষ্ঠ হিসেবে প্রতিপাদিত করেছেন। তৃতীয় বিশ্বের বুদ্ধিজীবীদের জন্য গ্রন্থটি বিশেষ তাৎপর্যপূর্ণ।

ধর্মীয় দৃষ্টিভঙ্গির দোদুল্যমানতা থেকে উত্তরণের অন্যতম উপায় হচ্ছে সত্যের অনুসন্ধান। বিশ্বায়নের বর্তমান রূপ এবং ইসলামের স্বাতন্ত্র্য ও শক্তিশালী উপস্থিতি পাশ্চাত্যের সঙ্গে ইসলামের সভ্যতাগত সংলাপের ক্ষেত্রকে দিনকে দিন অপরিহার্য করে তুলেছে। এ ব্যাপারে ড. ইসমাইল রাজি আল-ফারুকীর তুলনামূলক ধর্মতত্ত্বের বিশ্বখ্যাত গ্রন্থ হিস্ট্রি অব দ্য রিলিজিয়নস জ্ঞানের জগতে এক নতুন মাত্রা।