জীবন থেকে শেখা

গ্রন্থকারের নাম ড. আহমদ তুতুঞ্জি

পৃষ্ঠা সংখ্যা ৮৫

আাইএসবিএন ৯৭৮৯৮৪৯৪৯১১৩২

দাম ১৫০ টাকা

 

গ্রন্থ পরিচিতি

তাকওয়া কাকে বলে আমি জানি না । আর ইসলামের অন্যান্য মূল্যবোধ সম্পর্কেও আমার খুব একটি তাত্ত্বিক জ্ঞান নাই। তবে এতটুকু জানি, এগুলো হলো মানুষের হৃদয়ের গভীরে এক ধরনের অনুভূতি। বরং ইসলামি মূল্যবোধ বলতে আমি বুঝি মানুষের ব্যক্তিজীবন হতে কর্মজীবন তথা ব্যবহারিক জীবনে প্রত্যাবর্তন। আর এ ক্ষেত্রে আমি ঈমানী মূল্যবোধের গুরুত্ব এবং মানব জীবনে এর প্রভাব উপলব্ধি করি।

আমাদের মধ্যে কেউ যদি অর্ধ শতাব্দী অবধি একাডেমিক ও তাত্ত্বিকভাবে আল-কুরআন অধ্যয়নে নিমগ্ন থাকে, আত্মিক অনুভূতি ও জীবনে তার প্রতিফলন না থাকে, সত্যিকার আনুগত্য ও মহান আল্লাহর প্রতি ভীতি নম্রতা অনুপস্থিত থাকে তা হলে সে আল-কুরআন দ্বারা খুব সামান্যই উপকৃত হবে। অতএব, কুরআনের সত্যিকার গুরুত্ব তা জীবনে বাস্তবায়ন করার মধ্যেই নিহিত।

মুমিন কোনো কিছু আঞ্জাম দিতে, মানুষের সামনে চর্চা করতে কিংবা যারা তাকে সম্মান করে তাদের সামনে যেসব কাজ করতে লজ্জাবোধ করে তার সব কিছুর জন্য নিজেই নিজের রক্ষক। অতএব তার উচিত যখন সে একাকী থাকে কিংবা মানুষের পাহারাদারির মধ্যে থাকে এমন কাজ না করে যাতে তাকে লজ্জিত হতে হয়। এই ধরনের কাজ আদৌ আঞ্জাম দেয়া হতে বিরত থাকা, অতি সংগোপনে কিংবা পর্দার অন্তরাল থেকে তা সাধন না করা তার জন্য উত্তম। কেননা মহান আল্লাহ সদা সর্বদা এবং সার্বক্ষণিক আমাদের কর্মকাণ্ডের প্রতি অতি সহজেই দৃষ্টি নিবদ্ধ করে আছেন।

যতদূর সম্ভব, কল্যাণের পথে দ্রুত অগ্রসর হও। আর যথাসাধ্য কল্যাণের পথে শ্রম-সাধনা ব্যয় কর। আর নিজের সকল শক্তি-সামর্থ্য ব্যয় কর যাতে মহান আল্লাহর পথে অগ্রসর হওয়ার ক্ষেত্রে কেউ তোমাকে অতিক্রম করতে না পারে। আর তুমি তোমার পথ চলতে গিয়ে সদা তাকওয়া এবং ইয়াকীন তথা দৃঢ় বিশ্বাসের নিরাপত্তার দুটো ডানাকে শক্তভাবে ধারণ কর।

সতর্কতা ও সচেতনতার মাধ্যমে তুমি তোমার ঈমানকে রক্ষণাবেক্ষণ কর । তোমার বক্ষের অভ্যন্তরে তা অনুসন্ধান কর। ধারাবাহিকভাবে তোমার ঈমানের পরিমাপ সম্পর্কে অবহিত হও। আর তা কি বাড়ছে না কমছে তা জানতে চেষ্টা কর, যাতে ঈমান বৃদ্ধিপায়, হ্রাস না পায়। এভাবে করলে পরে ঈমান বৃদ্ধি পাবে, অন্তকরণে এর স্ফূরণ ঘটবে এবং সৎকর্মের মধ্যে এর পরিপুষ্টি সাধিত হবে। ঈমানের সকল দুর্বলতায় আত্মসমালোচনা কর এবং আত্মমর্যাদা সংরক্ষণ ও উন্নত নৈতিক চরিত্র সংরক্ষণে যত্নবান হও।