ড. আহমদ তুতুঞ্জি

ড. আহমদ তুতুঞ্জি একজন চিন্তাবিদ এবং বিশ্বব্যাপী জনকল্যাণধর্মী কাজের নেতৃত্বদানকারী ব্যক্তিত্ব। ১৯৪১ সালে উত্তর ইরাকের আরবীল শহরে তাঁর জন্ম । বাগদাদে তিনি মাধ্যমিক শিক্ষা সম্পন্ন করেন। অতঃপর ইরাকের তেল মন্ত্রনালয় হতে মেধাবৃত্তি লাভ করে পড়াশোনার জন্য ইংল্যান্ড গমন করেন।

১৯৬৩ সালে বার্মিংহাম বিশ্ববিদ্যালয় হতে অয়েল এণ্ড মিনারেল ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন। অতঃপর উচ্চ শিক্ষা গ্রহণের জন্য তিনি আমেরিকা গমন করেন। এখানে এসে তিনি পেনসালভেনিয়া রাজ্যের বিশ্ববিদ্যালয় হতে তেল উত্তোলন প্রকৌশল বিষয়ে অধ্যয়ন করে ১৯৬৪ সালে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। ১৯৭০ সালে তিনি পিএইডি. ডিগ্রি অর্জন করেন।

ড. তুতুঞ্জি অনেকগুলো একাডেমিক, বুদ্ধিবৃত্তিক ও সামাজিক জনকল্যাণমূলক সংগঠন, সংস্থা, প্রতিষ্ঠান ও ফাউন্ডেশন প্রতিষ্ঠায় অংশগ্রহণ করেন। বিশেষত: উত্তর আমেরিকা, কানাডা এবং আরব বিশ্বে। এর উল্লেখযোগ্য হলো- যুক্তরাজ্য ও উত্তর আয়ারল্যান্ডে মুসলিম ছাত্র সংস্থা Muslim Students Socity (MSS), ইউরোপে সম্মিলিত মুসলিম ছাত্র সংঘ Union of Muslim Students Organization (UMSO), ইসলামি ছাত্র সমাজ ফেডারেশন Federation of Student Islamic Societies (FOSIS) যুক্তরাজ্য ও উত্তর আয়ারল্যান্ড, মুসলিম ছাত্র ফেডারেশন যুক্তরাষ্ট্র ও কানাডা Muslim Student Association (MSA)।

এছাড়াও তিনি অনেকগুলো জনকল্যাণধর্মী সংস্থা ও ওয়াকফ সংস্থা প্রতিষ্ঠায় অংশগ্রহণ করেন। যথা- উত্তর আমেরিকায় ইসলামি ওয়াকফ ভার্জিনিয়া রাজ্যের স্যার জনকল্যাণ ফাউন্ডেশন, কুয়েত আন্তর্জাতিক ইসলামিক জনকল্যাণ সংস্থা ইত্যাদি। এছাড়াও তিনি সউদী আরবের রিয়াদস্থ ওয়ার্ল্ড এসেম্বলী অব মুসলিম ইয়থ World Assembly of Muslim Youth (WAMY) প্রতিষ্ঠায়ও অংশগ্রহণ করেন।

বেশ কিছু বুদ্ধিবৃত্তিক ও একাডেমিক সংস্থা প্রতিষ্ঠায় তিনি অনবদ্য অবদান রাখেন। উদাহরণ হিসেবে International Institute of Islamic Thought (IIIT)- এর নাম উল্লেখ করা যেতে পারে, যা কয়েকজন স্কলারের সহযোগিতায় প্রতিষ্ঠা করেন। আর তিনি লিবিয়ায় আল ফাতেহ বিশ্ববিদ্যালয়ে অয়েল ইঞ্জিনিয়ারিং বিভাগ ও রিয়াদ বিশ্ববিদ্যালয়ে (বর্তমানে কিং সউদ বিশ্ববিদ্যালয়) অয়েল ইঞ্জিনিয়ারিং বিভাগ প্রতিষ্ঠা করেন। এই বিভাগে তিনি দীর্ঘ দশ বছর বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।