ড. ওমর হিশাম আলতালিব

ড. ওমর হিশাম আলতালিব। জন্ম ১৯৬৭ সালে ইরাকের কিরকুক শহরে। ১৯৬৮ সালে তাঁর বাবা-মার সাথে আমেরিকায় বসবাস শুরু এবং তাঁর স্কুল জীবন সেখানেই। ১৯৮৯-৯২ সালে ন্যাশনাল সায়েন্স ফাউন্ডেশন থেকে গ্র্যাজুয়েট স্টুডেন্ট ফেলোশিপ পান। ১৯৮৯ সালে জর্জ মেসন ইউনিভার্সিটি থেকে অর্থনীতি ও সমাজবিজ্ঞানে বিএ এবং ১৯৯৩ সালে সমাজবিজ্ঞানে এমএ এবং ২০০৪ সালে ইউনিভার্সিটি অব শিকাগো থেকে পিএইচডি অর্জন করেন তিনি।

১৯৯৮-এ ভ্যালি কলেজ, শিকাগো এবং ১৯৯৯ সালে ইন্ডিয়ানা ইউনিভার্সিটি নর্থওয়েস্ট, গ্যারি, ইন্ডিয়ানা-তে এডজাঙ্কট প্রফেসর হিসেবে শিক্ষকতায় নিযুক্ত ছিলেন তিনি। পরবর্তীতে তিনি ২০০০-২০০৩ সালে ওহাইওর অ্যাশল্যান্ড ইউনিভার্সিটিতে সমাজবিজ্ঞান এবং অপরাধবিজ্ঞানে সহকারি অধ্যাপক এবং ২০০৫-২০০৬ সালে ভার্জিনিয়ার সায়েন্স অ্যাপ্লিকেশনস ইন্টারন্যাশনাল কর্পোরেশন আলেকজান্দ্রিয়াতে সিনিয়র নলেজ ইঞ্জিনিয়ার এবং ২০০৯-২০১১ সাল পর্যন্ত তিনি মালয়েশিয়ার ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটির সামাজবিজ্ঞান বিভাগে সহকারি অধ্যাপক হিসেবে দায়িত্ব পালন করেন।

পরিবার, শিক্ষা, বৃত্তি, দাতব্য প্রতিষ্ঠান ও সামাজিক কর্মকাণ্ডের ওপর তাঁর অনেক প্রবন্ধ রয়েছে। তিনি প্রায়ই বিভিন্ন দেশ ভ্রমণ করে একাডেমিক কনফারেন্সে যোগদান করেন।