ড. মোহাম্মদ বেলাল হোসেন

ড. মোহাম্মদ বেলাল হোসেন বগুড়া জেলার কাহালু থানাধীন কচুয়া গ্রামে জন্মগ্রহণ করেন। নিজ গ্রামে প্রাথমিক শিক্ষা লাভ করার পর তিনি মাদরাসায় ভর্তি হন। তিনি মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিল থেকে কামিল পর্যন্ত প্রতিটি পরীক্ষায় প্রথম বিভাগসহ মেধাতালিকায় অনন্য কৃতিত্বের স্বাক্ষর রাখেন।

তিনি ১৯৯০ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সর্বোচ্চ নম্বর পেয়ে ইসলামিক স্টাডিজ বিভাগে বি.এ. অনার্স পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম স্থান লাভ করেন। ১৯৯১ সালের এম.এ. পরীক্ষায়ও রেকর্ড পরিমাণ নম্বর পেয়ে প্রথম শ্রেণিতে প্রথম হন। কলা অনুষদ ও বিশ্ববিদ্যালয়ের মধ্যে সর্বোচ্চ নম্বর প্রাপ্তির স্বীকৃতি স্বরূপ তিনি দু’টি স্বর্ণপদক ও দু’টি বিশ্ববিদ্যালয় পুরস্কারে ভূষিত হন। এছাড়াও তিনি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন বৃত্তি লাভ করেন।

ড. বেলাল ১৯৯৬ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ইসলামিক স্টাডিজ বিভাগে লেকচারার হিসেবে যোগদান করেন। তিনি বর্তমানে এ বিভাগে প্রফেসর হিসেবে কর্মরত রয়েছেন। তিনি ভারতের কলকাতা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগে কিছুদিন ভিজিটিং প্রফেসরের দায়িত্বও পালন করেন। তিনি বিশ্ববিদ্যালয়ে ২৬ বছর শিক্ষকতার জীবনে পাঠদান ও গবেষণার পাশাপাশি আন্তর্জাতিক সেমিনারেও যোগদান করেন। তিনি মিসর, সৌদি আরব, লেবানন ও ভারতসহ অনেক দেশে বিভিন্ন আন্তর্জাতিক সেমিনারে অংশগ্রহণ করেন।

ইতোমধ্যে তাঁর প্রায় অর্ধ শতাধিক গবেষণামূলক প্রবন্ধ দেশি-বিদেশি জার্নালে প্রকাশিত হয়েছে। ইসলামের বিভিন্ন বিষয়ে তাঁর প্রকাশিত ও প্রকাশনাধীন গবেষণামূলক গ্রন্থের সংখ্যা ৩১টি। তন্মধ্যে আরবি ভাষায় লিখিত গ্রন্থের সংখ্যা ৭টি। ইতোমধ্যে আরবি ভাষায় মিসরের কায়রো ও লেবাননের বৈরুত থেকে তাঁর ৩টি গবেষণাধর্মী গ্রন্থ প্রকাশিত হয়েছে। তিনি তাফসীর বিষয়ে অভিসন্দর্ভ রচনা করে পিএইচডি ডিগ্রি লাভ করেন।

তিনি মিসরের বিশ্ববিখ্যাত আল-আযহার বিশ্ববিদ্যালয়ে উসূলুদ দীন ফ্যাকাল্টিতে তুলনামূলক ধর্ম বিষয়ে পোস্ট ডক্টরাল গবেষণা সম্পন্ন করেন। তাঁর গবেষণার শিরোনাম ছিল ‘ইলমু মুকারানাতিল আদইয়ান: নাশআতুহু ওয়া তাতাওয়ারুহু ওয়া মুসাহামাতু ‘উলামায়িল মুসলিমীন ফীহি। তিনি অধ্যাপনার পাশাপাশি উল্লেখ্যযোগ্য সংখ্যক মাস্টার্স থিসিস, এমফিল ও পিএইচডি গবেষণাকর্মের তত্ত্বাবধায়ক হিসেবে দায়িত্ব পালন করেছেন এবং করছেন।