প্যারেন্টিং: সন্তান প্রতিপালনের কলা-কৌশল (১ম খণ্ড)

প্যারেন্টিং: সন্তান প্রতিপালনের কলাকৌশল বইটি পিতা-মাতাকে সুদক্ষ করে তোলার গাইডলাইন। চিন্তার উদ্রেককারী ও গবেষণাধর্মী বইটিতে এমনভাবে সন্তান প্রতিপালনের কলাকৌশল সংক্রান্ত বিস্তৃত নির্দেশনা দেয়া হয়েছে যা সহজেই যেকোনো বাবা-মায়ের বোধগম্য হবে। কীভাবে অভিভাবক সন্তানকে আত্মবিশ্বাসী করে গড়ে তুলবেন তুলবেন সে সম্পর্কিত দরকারী বিষয়গুলো বর্ণনা করা হয়েছে।

শিশু সন্তান লালন-পালনে দরকারী তাত্ত্বিক জ্ঞান ও বাস্তব অভিজ্ঞতা থেকে দেয়া পরামর্শগুলো শতভাগ সময়োপযুগী। শক্তিশালী টিপসগুলো পুরোই বাস্তবসম্মত। শিশুর সঠিক যত্ন ও যথাযথ পরিচর্যার মাধ্যমে কাঙ্ক্ষিত বিকাশ নিশ্চিতে সর্বশেষ গবেষণাগুলোর তথ্য-উপাত্তে এটি পরিপূর্ণ। বইটিতে আছে- বাচ্চাদের উন্নতি করতে কোন কৌশলগুলি পিতামাতা অবলম্বন করবেন, অভিভাবকত্ব থেকে হতাশা কিভাবে দূর করবেন এবং সুখী পারিবারিক সম্পর্ক কিভাবে গড়ে তোলবেন।

বইটিতে চরিত্র, জ্ঞান, মূল্যবোধ ও দক্ষতী বিকাশের পাশাপাশি বিভিন্ন বয়সী সন্তানদের মধ্যে একটি বিশ্বাস-ভিত্তিক দৃষ্টিভঙ্গি গড়ার জন্য বাবা-মাকে উপযুক্ত নির্দেশিকা প্রদান করা হয়েছে। প্রস্তাবিত অনেক কৌশলের মধ্যে রয়েছে: বাচ্চাদের কীভাবে সমস্যা সমাধান করতে হয়, সিদ্ধান্ত নিতে হয় এবং আত্মসম্মান বিকাশ করতে হয় তা শেখানো। আসলে প্যারেন্টিং সম্পর্কিত জ্ঞান ও কৌশল ভালোভাবে জানতে পারলে সন্তানদের কার্যকরী পন্থায় লালন-পালন করা সম্ভব।

আজকের আধুনিক বিশ্বে নাগরিক দায়িত্ববোধ, স্রষ্টার ব্যাপারে সচেতন, চারিত্রিকভাবে সফল, নীতি-নৈতিকতা-মূল্যবোধ সম্পন্ন অর্থবহ- সার্থক জীবনের অধিকারী করে সফলভাবে সন্তানদের বড় করা সহজ নয়। তবে এটা অসম্ভবও নয়। কার্যকরী অভিভাবকত্বই এক্ষেত্রে যথার্থ ফলাফল আনার চাবিকাঠি।