বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ গেটে ইসলামিক ফাউন্ডেশন আয়োজিত ইসলামী বইমেলায় প্রতিদিনই ক্রেতাদের ভিড় লক্ষ্য করা যাচ্ছে। বিশেষ করে ছুটির দিনে মেলায় ক্রেতাদের উপচেপড়া ভিড় দেখা যায়। বিশ্বের বিভিন্ন দেশের বিখ্যাত স্কলারদের বইয়ের সমাহার থাকায় বিআইআইটি পাবলিকেশন্স এর ৪ নং স্টল ক্রেতাদের আলাদা নজর কেড়েছে।

বিআইআইটি পাবলিকেশন্স এর স্টলে দেখা যায়, বিশ্বের বিভিন্ন বিখ্যাত স্কলারদের বই। এর মধ্যে ইংরেজি ভাষার বইও রয়েছে। আবার পাঠকদের জন্য সহজবোধ্য করতে অনেক বই বাংলায় অনুবাদ করা হয়েছে। বিআইআইটির স্টলে যে বই পাওয়া যায় তাতে ইসলামের বৈশ্বিক ধারণা পাওয়া যায়। এজন্য এবারের বইমেলায় এ স্টল থেকে অনেকেই বই কিনছেন।

মাননীয় ধর্ম বিষয়ক মন্ত্রী মো. ফরিদুল হক খান বিআইআইটির স্টল পরিদর্শন করছেন। তিনি বিআইআইটি পাবলিকেশন্স প্রকাশিত ইসলামের বিভিন্ন বিষয়ের ওপর মৌলিক ও গবেষণামূলক গ্রন্থগুলো নেড়েচেড়ে দেখেন। ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ড. মুহাম্মদ বশিরুল আলম বিআইআইটি পাবলিকেশন্স এর স্টল পরিদর্শন করেন। এ সময়ে তাঁকে বিআইআইটি পাবলিকেশন্স এর বই উপহার দেয়া হয়।

বিশিষ্ট গবেষক ও কবি মুসা আল হাফিজ বলেন, বিআইআইটি পাবলিকেশন্সের বেশিরভাগ বই আন্তর্জাতিক মানের। বিশ্বের বিভিন্ন দেশের বিশিষ্ট লেখক, বুদ্ধিজীবীদের বুদ্ধিবৃত্তিক, গবেষণামূলক, চিন্তার নানা মাত্রার সাথে বাংলাদেশের পাঠকদের পরিচয় করিয়ে দিচ্ছে তারা। এভাবে প্রতিনিয়ত পাঠকদের মন জাগানো ও চিন্তাকে সম্মৃদ্ধ করছে। পাঠককে তার নিজের জায়গা থেকে আরো উচুস্তরে উঠিয়ে নেয়ার কাজ করে যাচ্ছে এ প্রতিষ্ঠানটি।

অধ্যাপক ও সম্পাদক ড. জসিম উদ্দিন বলেন, গবেষণামূলক বইয়ের পাঠকদের নজর কেড়েছে বিআইআইটি পাবলিকেশন্স। বইগুলোতে ইসলামের আধুনিক রূপ তুলে ধরা হয়েছে। এতে পাঠকদের পজিটিভ চিন্তার মানুষ হিসেবে গড়ে তুলতে সাহায্য করবে। যেসব বিদেশী বই অনুবাদ করছে তা খুবই মানসম্মতভাবে করছে। অনুবাদক, সম্পাদক থেকে শুরু করে চারটি ধাপ অতিক্রম করে বইগুলো বাজারে আসছে। যেসব শিশুতোষ বই আনা হচ্ছে তা শিশুদের পজিটিভ মানসিকতা ও নৈতিকভাবে গড়ে তুলতে ভূমিকা রাখছে।

ডক্টর সৈয়দ শহীদ আহমাদ বলেন, বিআইআইটি বুদ্ধিবৃত্তিক চর্চায় গুরুত্ব দিয়ে থাকে। এটি মেধা, মনন, চিন্তা, গবেষণা ও সর্বোপরি ইসলামি গবেষণাকে যুগোপযোগী ও সর্বমহলে গ্রহণযোগ্য করার জন্য কাজ করে যাচ্ছে। দেশ-বিদেশের গবেষকরা আমাদের সাথে কাজ করছে।গবেষণালদ্ধ মনোগ্রাফ, স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের পাঠ্য সহায়ক বই, বিশ্ববিখ্যাত ইসলামী পণ্ডিতদের লেখা আরবী ও ইংরেজি বইয়ের বাংলা অনুবাদ প্রকাশ করছি।

শিক্ষক ও প্রশিক্ষক ড. মো. ইবরাহীম খলিল আনোয়ারী বলেন, বিআইআইটি পাবলিকেশন্স এর বইয়ে ইসলামের বৈশ্বিক ধারণা পাওয়া যায়। বিশ্বখ্যাত অসংখ্য ইসলামী স্কলারের লিখা অনেক গবেষণাধর্মী বই প্রকাশ করছে। পাঠকদের জন্য সহজবোধ্য করতে অনেক বই বাংলায় অনুবাদ করা হয়েছে। যত দিন যাচ্ছে মানুষের ইসলামী বই ও গবেষণার প্রতি আগ্রহ বাড়ছে।

বিআইআইটির স্টলে পাঠকদের সবচেয়ে বেশি চাহিদার তালিকায় থাকা বইয়ের মধ্যে রয়েছে- স্বাস্থ্য সুরক্ষা ও ইসলাম, প্রিয় নবির (স.) সাথে একদিন, সুবহে সাদিক: আধ্যাত্মিক ও আত্মোন্নয়ন ভাবনা, মুহাম্মদ সা. অনন্য হয়ে ওঠার রোল মডেল, দ্য আনচ্যালেঞ্জেবল মিরাকলস অব দ্য কুরআন, দার্শনিক কবি আল্লামা ইকবাল, পয়গম্বর, প্যারেন্টিং (৩ খন্ড) প্রভৃতি। শিশুতোষ বই- এসো সুন্দর জীবন গড়ি (৪ খন্ড), জানার মাঝে অজানা, চল্লিশ হাদিস-গল্প, 40 Hadiths Tales for Kids এর বিশেষ চাহিদা রয়েছে।