ভৌত বিজ্ঞান ও সামাজিক বিজ্ঞানে জ্ঞানতত্ত্বীয় পক্ষপাত

আবদেলওহাব এম এলমেসিরি সম্পাদিত Epistemological Bias in the Physical and Social Sciences মূলত পক্ষপাত বিষয়ক একটি সংকলন, যা আইআইআইটি কর্তৃক আরবিতে প্রকাশিত গ্রন্থের ইংরেজি রূপ। আইআইআইটি’র সংক্ষিপ্ত গ্রন্থ-সিরিজ প্রকল্পের আওতায় এ সংকলনটিকে সংক্ষিপ্ত, সহজ ও সুখপাঠ্য করে পাঠকদের সামনে উপস্থাপন করেছেন এলিসন লেক ।

এ সংক্ষিপ্ত গ্রন্থে এমন একটি প্রসঙ্গ নিয়ে অনুসন্ধান ও সমালোচনা করা হয়েছে, যা পাশ্চাত্য দর্শন হওয়া সত্ত্বেও মুসলিম অ্যাকাডেমিক জ্ঞানজগতে অপরিহার্য, সুসংজ্ঞায়িত এবং ব্যাপকভাবে গৃহীত। এটি হচ্ছে ইতিবাচকতা বা প্রত্যক্ষবাদের (Positivism) আধিপত্য এবং মুসলিম সমাজ-অর্থনীতি-ধর্মীয় বাস্তবতার সাথে বৈপরীত্যপূর্ণ গবেষণা ধারা, পদ্ধতি, নমুনা, পারিভাষিক শব্দাবলি সন্দেহাতীতভাবে গ্রহণ করে নেওয়া বা সংস্কৃতির সাথে প্রায় একীভূত করা।

এ গ্রন্থে জ্ঞানের প্রচলিত উৎস, পারিভাষিক শব্দাবলি, পদ্ধতিসমূহ, গবেষণা উপকরণ ও ধারণাগত মূলনীতিসমূহের মাঝে বিদ্যমান সুপ্ত পক্ষপাতগুলো খুঁজে বের করা হয়েছে এবং পক্ষপাতগুলোর নিরপেক্ষ বিকল্প উপস্থাপন করা হয়েছে। এটি পশ্চিমা সৃজনশীল অবদানের মানবিক মূল্যবোধকে খাটো করে দেখা নয়, বরং একেই একমাত্র অবলম্বন মনে করে সর্বদা ‘আঁকড়ে ধরে’ থাকার চেষ্টার ভয়াবহতা তুলে ধরা ।