যৌনশিক্ষা বাচ্চাদের আমরা কী বলবো?

‘যৌনশিক্ষা: বাচ্চাদের আমরা কী বলবো?’- গ্রন্থটি মূলত হিশাম আলতালিব, আব্দুলহামিদ আবুসুলাইমান এবং ওমর আলতালিব রচিত Parent- Child Relations: A Guide to Raising Children গ্রন্থের ত্রয়োদশ অধ্যায় Sex and Sex Education: What Do We Tell Our Children?- এর বঙ্গানুবাদ ৷

শিশুদের যৌনতা (Sex) সম্পর্কে কী শেখানো হচ্ছে? তারা বন্ধু-বান্ধব, টেলিভিশন, চলচ্চিত্র, ম্যাগাজিন, কম্পিউটার গেমস, সঙ্গীত, জনপ্রিয় সংস্কৃতি থেকে কী শিখছে? এব্যাপারে যেসব বিতর্কিত প্রকৃতির তথ্য জানানো ক্রমবর্ধমান, বয়সানুযায়ী তা সঠিকভাবে বুঝতে শিশুরা কতটা উপযুক্ত তা নিয়ে বেশিরভাগ বাবা-মায়েরাই বেশ শঙ্কিত। অথচ বেশিরভাগ বাবা-মায়েরাই যৌনতা বিষয়ক আলোচনায় বিব্রত বোধ করে যৌনশিক্ষার (Sex education) ব্যাপারটি স্কুল কিংবা অন্য লোকদের ওপর ছেড়ে দিয়ে ক্ষতি বয়ে আনেন । যা দীর্ঘমেয়াদে যৌনশক্তির অনৈতিক ব্যবহারে শারীরিক, মানসিক ও আত্মিকভাবে অসুস্থ করার ঝুঁকি বাড়ায় ।

আধুনিক বিশ্বে কীভাবে একজন কার্যকর ভূমিকা পালনকারী অভিভাবক হতে হবে তার একটি নির্দেশিকা এই প্রকাশনা। বইটি অভিভাবকদের জন্য যৌন শিক্ষার সংবেদনশীল বিষয় বিস্তারিত বুঝতে সক্ষম করে, যা শিশুদের যথাযথ বুঝ দেয়াকে সহজ করে তোলে। মূলত অভিভাবককে সঠিক যত্ন ও সুষ্ঠু পরিচর্যার জন্যই সন্তান প্রতিপালনের কলা-কৌশল, শিশুর বিকাশ, পরিগঠন কৌশল জানতে হয় । সাধারণ ভুল ধারণা সম্পর্কেও অধিকতর সতর্ক হতে হয় । এক্ষেত্রে গ্রন্থটি সহায়ক হিসেবে কাজ করবে।

শিশুদের লালন-পালন করার জন্য মূল্যবান রেফারেন্সে পরিপূর্ণ এই নির্দেশিকা খুবই গুরুত্বপূর্ণ। বাবা-মা-সন্তান সম্পর্ক এমন যেখানে একটি ভুল পথ নির্দেশ বড় ক্ষতির কারণ হতে পারে। পিতামাতাকে সন্তানদের এমনভাবে শিক্ষিত করতে হবে যাতে তারা উপযুক্ত মনে করে এবং যা পবিত্রতার অনুভূতি যথার্থভাবে বজায় রাখে। স্পর্শকাতর সমস্যারও ইসলামিক সমাধানের ক্ষেত্রে সাহায্য করবে বইটি।

কার্যকর অভিভাবকত্বের ওপর অন্তর্দৃষ্টিপূর্ণ বইটি স্পষ্ট করবে- মানবতার জন্যই নৈতিকতার প্রয়োজন । সুসম্পর্ক, দায়িত্বশীলতা, মানসিক সুস্থতা, কল্যাণকর আবেগ ও ভালো শারীরিক স্বাস্থ্যের বিষয়ও গুরুত্বপূর্ণ। স্পষ্ট ও সুনির্দিষ্ট তথ্য সমৃদ্ধ এই প্রকাশনাটি অভিভাবকদের বাস্তবমুখী পরামর্শ দেয়, যার উদ্দেশ্য অভিভাবকরা সন্তানদের কোনো প্রশ্নের সম্মুখীন হলে সমাধান করতে পারে বা শিশুদের অভিজ্ঞতামূলক জগতের সাধারণ সমস্যা থেকেও উত্তরণে ব্যবহার করতে পারে।